আমেরিকার কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলার বার্ষিকী সামনে রেখে আমেরিকার সামরিক বাহিনীর একজন সাবেক জেনারেল হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ২০২৪ সালে প্রেসিডেন্ট নির্বাচনের পর যদি ফলাফল নিয়ে কোনো রকমের বিতর্ক সৃষ্টি হয় তাহলে দেশে সামরিক অভ্যুত্থান ঘটতে পারে।

সাবেক দুই তারকা বিশিষ্ট মেজর জেনারেল পল এইটন মার্কিন গণমাধ্যম এনপিআরকে দেয়া সাক্ষাৎকারে তার এই উদ্বেগের কথা জানিয়েছেন। তিনি সতর্ক করে বলেন, নির্বাচনের পর কে কমান্ডার ইন চিফ হবেন এ নিয়ে পরস্পরবিরোধী দাবির মুখে সামরিক বাহিনী অস্থিতিশীল হয় উঠতে পারে এবং তারা ক্যু করতে পারে।

অবসরপ্রাপ্ত জেনারেল আরো বলেন, নির্বাচনের ফলাফল নিয়ে যদি আবারো বিতর্ক সৃষ্টি হয় তাহলে সামরিক বাহিনীর অনেক সদস্য বুঝে উঠতে পারবেন না তারা কার নির্দেশ অনুসরণ করবেন এবং এ নিয়ে পল এইটোন ব্যক্তিগতভাবে চিন্তিত। তিনি জানান, ২০২০ সালের নির্বাচনকে চ্যালেঞ্জ করে যখন ১২৪ জন অবসরপ্রাপ্ত জেনারেল ও অ্যাডমিরাল একটি চিঠিতে সই করেছেন তখন এই সম্ভাবনা জোরদার হয়ে ওঠে।

২০২০ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন বিজয়ী হলেও তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেন এবং তিনি ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান। এ অবস্থায় গত বছরের ৬ জানুয়ারি ট্রাম্পের উগ্রবাদী সমর্থকরা কংগ্রেস ভবনে হামলা চালায় এবং সে হামলার আগে ডোনাল্ড ট্রাম্প উসকানি দিয়ছিলেন। এ ঘটনার পর আমেরিকার রাজনীতি মারাত্মকভাবে বিভক্ত হয়ে পড়েছে এবং দেশটি আরো অস্থিতিশীল হয়ে উঠবে বলে অনেকে আশঙ্কা করছেন।-পিটি

এখন সময়/শামুমো